,



অনলাইনে মাছ বিক্রি করতে দুই সংস্থার চুক্তি

কৃষকের মাছ সরাসরি অনলাইনে বিক্রির উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক গবেষণা সংস্থা ওয়ার্ল্ডফিশ। ওয়ার্ড ফিসের কর্মসূচি ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটির অধীনে তালিকাভুক্ত কৃষকদের নিরাপদ মৎস উৎপাদনে সহায়তা করবে।

সাতক্ষীরা, গোপালগঞ্জ ও ফরিদপুর অঞ্চলের তালিকাভুক্ত কৃষকরা এই সহায়তা পাবেন। পরবর্তীতে এই মাছ সরাসরি ভোক্তাদের কাছে বিক্রি করা হবে। এসব মৎস অনলাইনে বিক্রির প্রক্রিয়াতে সহায়তা করবে ই-কমার্স ব্যবসায়িক প্রতিষ্ঠান পারমিদা।

রাজধানীর বনানীর ওয়ার্ল্ডফিশ কার্যালয়ে ওয়ার্ল্ডফিশের কান্ট্রি ডিরেক্টর ও ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটির চিফ অব পার্টি ড. ম্যালকম ডিকসন এবং পারমিদার সিইও আবু দারদা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, নিরাপদ মৎস্য উৎপাদন ও বিপণনের জন্য চাষিদের সহায়তা দিতে অনলাইন শপিং প্লাটফর্ম পারমিদার সঙ্গে আর্থিক সহায়তা চুক্তি করেছে ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি। আমেরিকান দাতা সংস্থা ইউএসএআইডির অর্থায়নে পাঁচ বছর মেয়াদি এই অ্যাক্টিভিটি বাস্তবায়ন করছে আন্তর্জাতিক গবেষণা সংস্থা ওয়ার্ল্ডফিশ।

চুক্তি অনুযায়ী, পারমিদা সাতক্ষীরা, গোপালগঞ্জ ও ফরিদপুর অঞ্চলে রেজিস্টার্ড কৃষকদল গঠনের পাশাপাশি এসব কৃষকদের নিরাপদ মৎস্য উৎপাদনের জন্য কারিগরি সহায়তা দেবে। মোবাইল অ্যাপ্লিকেশন্সের মাধ্যমে বিভিন্ন তথ্য সহায়তার মাধ্যমে পারমিদা চাষি পর্যায়ে নিরাপদ মৎস্য উৎপাদনে সহায়তা করবে এবং চাষিদের উৎপাদিত নিরাপদ মাছ ভোক্তাদের কাছে বিপণন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ