,



‘একজন কুদ্দুস ও কবি নজরুল’ শাম্মী তুলতুলের সাড়াজাগানো নতুন বই

নিজস্ব প্রতিবেদকঃ শাম্মী তুলতুল একজন লেখক, ঔপন্যাসিক ও শিশু-সাহিত্যিক। শাম্মী তুলতুলের নতুন বই, “একজন কুদ্দুস ও কবি নজরুল”। ১৯৩২ সালে বাংলাদেশের বন্ধর নগরী চট্টগ্রাম শহরের রাউজান উপজেলায় রাউজানবাসী এবং রাউজানের মোহাম্মদপুর গ্রামবাসীর জন্য এক ঐতিহাসিক দিন ছিল। সেখানে অনুষ্ঠিত হয়েছিল একটি তরুণ কনফারেন্স,শিক্ষা ও সাহিত্য সম্মেলন।যার আয়োজক ছিলেন মোহাম্মদপুরবাসী।এই অনুষ্ঠানেই প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তরুণ কনফারেন্সের অন্যতম নির্বাহী সদস্য ও সংগঠক ছিলেন মেধাবী বালক আব্দুল কুদ্দুস। যে কিশোর ছিল ছোটোবেলা থেকেই কবিভক্ত আর স্বপ্ন দেখতেন কবি নজরুলকে কাছে পাওয়ার।যার ফলে কবি নজরুলের দেখাশোনার সকল দায়িত্ব তার ওপর অর্পণ করা হয়।নজরুলও বন্ধু হিসেবে তাকে বেশ পছন্দ করেন।তাদের দুজনের বন্ধুত্ব ও নজরুলের অজানা কথামালার ঐতিহাসিক গল্প জানা যাবে কিশোর উপন্যাস- একজন কুদ্দুস ও কবি নজরুল এই বইটিতে।

বইটি সব পাঠককে নিয়ে যাবে সত্যিকার গল্পের এক রুপকথার জগতে। এটি পাওয়া যাবে ঢাকা একুশে বই মেলায় ২০১৯।বইটি প্রকাশিত হচ্ছে শীর্ষ প্রকাশনী অনিন্দ্য প্রকাশ থেকে। প্রকাশক আফজাল হোসেন।প্রচ্ছদ করেছেন মুনিরা হাসান। বইটির দাম রাখা হয়েছে দুইশত টাকা। বেস্ট সেলার লেখিকা শাম্মী তুলতুলের এটি ১২ তম বই।

উল্লেখ্য, একটি সাহিত্য,সাংস্কৃতিক,রাজনৈতিক,উচ্চশিক্ষিত,অভিজাত ও মুক্তিযোদ্ধা পরিবারে এ লেখকের জন্ম।লেখালেখি তার রক্তে.মুক্তিযুদ্ধ তার চেতনায়। শিশু বয়স থেকেই তার লেখালেখির হাতেখড়ি ।এক যুগেরও বেশী সময় ধরে দুই বাংলাদেশের জনপ্রিয় পত্রিকা প্রথম আলো,কালের কণ্ঠ,সমকাল,যুগান্তর ইত্তেফাক,আজাদী,পূর্বকোণ ও ভারতের জনপ্রিয় পত্রিকাগুলোতে নিয়মিত লেখালেখি করে যাচ্ছেন তিনি। পড়াশোনা করছেন ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজে। পড়াশোনা ও লেখালেখির পাশাপাশি আবৃত্তি রেডিওতে অনুষ্ঠান গ্রন্থনা করে থাকেন।তাছাড়া পাঠাগার আন্দোলন বাংলাদেশ ও জাতীয় যুব সংসদ বাংলাদেশের ব্রান্ড এম্বাসেডর হিসেবে কাজ করে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ