,



অভিবাসীদের ঠেকাতে পায়ে গুলি করার নির্দেশ দেন ট্রাম্প

মধ্য আমেরিকার কয়েকটি দেশ থেকে শত শত মানুষের এক কাফেলা মেক্সিকো অতিক্রম করে মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তের দিকে যায়। তাদের উদ্দেশ্য ছিলো যুক্তরাষ্ট্রে গিয়ে বসবাস করা। তাদের মধ্যে ছিলো অনেক শিশু, যাদের বাবা-মা নিজ দেশের দারিদ্র্য, অপরাধ, আর সহিংসতা থেকে শিশুদের রক্ষা করার চেষ্টা করছেন। এমন অবস্থাতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি এই কাফেলাকে কোনোমতেই যুক্তরাষ্ট্রে ঢুকতে দেবেন না।

মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দেয়াল তুলে দেয়ার ব্যাপারে একটি নির্বাহী আদেশ জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপর তিনি এ কাজ শুরু করেন। এই ব্যাপারে অনেক সময়ে নানা তথ্য ফাঁস হয়। আর এবার ফাঁস হলো আরেক অবাক করা তথ্য। নিউইয়ার্ক টাইমাসের দুই সংবাদিকের লেখা একটি বইয়ে দাবি করা হচ্ছে, অভিবাসীদের ঠেকাতে তাদের পায়ে গুলি করার নির্দেশ দেন ট্রাম্প।

বর্ডার ওয়ারস: ইনসাইড ট্রাম্প অ্যাসল্ট অন ইমিগ্রেশন নামের ওই বইটি লেখেন মাইকেল শিয়ার এবং জুলি ডেভিস। মার্কিন যুক্তরাষ্ট্রের এক ডজনেরও বেশি নামহীন কর্মকর্তার সাক্ষাত্কারের ভিত্তিতে রচিত বইটি প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। তাদের দাবি, অভিবাসীদের ঠেকাতে ট্রাম্প বিদ্যুতায়িত তার দিয়ে দেয়াল তৈরি করার নির্দেশ দেন। এছাড়াও তিনি সীমান্তের পাশে খাল খনন করে সাপ কিংবা কুমির রেখে দেওয়ার নির্দেশ দেন। তবে এই বিষয়ে কোনো ধরনের মন্তব্য করেনি হোয়াইট হাউস।

সম্প্রতি মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল ব্যবহারের অনুমোদন পান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সুপ্রিম কোর্টের এক আদেশে বলা হয়েছে, মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে দেয়ালের একটি অংশ নির্মাণের জন্য ট্রাম্প পেন্টাগনের তহবিল থেকে আড়াইশ’ কোটি মার্কিন ডলার ব্যবহার করতে পারবেন। এরপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করতে মেক্সিকো সীমান্তে ৮টি নমুনা দেয়ালের নির্মাণকাজ শুরু করে যুক্তরাষ্ট্র সরকার। যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশান এজেন্সি নমুনা দেয়ালগুলোর নির্মাণকাজ শুরুর ঘোষণা দেয়।

নির্বাচনী প্রচারে অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে ‘বড় ও সুন্দর দেয়াল’ তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। চূড়ান্ত দেয়াল নির্মাণের আগে এই নমুনা দেয়ালগুলো নির্মাণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ