,



ইউক্রেনের যাত্রীবাহী বিমানকে ভূপাতিত করেছিল ইরান

ইরানের সেনাবাহিনী জানিয়েছে, তারা ইউক্রেনের যাত্রীবাহী বিমানকে ‘অনিচ্ছাকৃতভাবে’ গুলি করে ভূপাতিত করেছে। ইরানের রাষ্ট্রীয় টিভির এক রিপোর্টে এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বিমানটি ইরানের বিপ্লবী গার্ডের অন্তর্গত একটি সংবেদনশীল সাইটের কাছে যাওয়ার পরে ‘মানবিক ত্রুটি’-এর কারণে এটি করা হয়েছিল।

ইরানি কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় যারা দায়ী তাদেরকে জবাবদিহি করতে হবে।

ইরান এর আগে জানিয়েছিল যে, বুধবার রাজধানী তেহরানের কাছে ইউক্রেনের যে বিমানটি বিধ্বস্ত হয়েছিল সেটি তারা ভূপাতিত করেনি। সে সময় এ সংক্রান্ত অভিযোগ দেশটি প্রত্যাখ্যান করেছিল।

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা জানিয়েছিল, তারা বিশ্বাস করে যে ইরান সম্ভবত দুর্ঘটনাক্রমে মিসাইল দিয়ে বিমানটি ভূপাতিত করেছিল।

বিমানটিতে থাকা অধিকাংশ আরোহীই ইরানি এবং ইরানি বংশোদ্ভূত কানাডীয় নাগরিক। নিহতদের মধ্যে ৮২ জন ইরানি, ৬৩ জন কানাডীয়, ১০ জন সুইডেনের, চারজন আফগানিস্তানের, তিনজন জার্মানির এবং তিনজন ব্রিটেনের নাগরিক। অন্যদিকে নয় ক্রুসহ ১১ জন ইউক্রেনের নাগরিক নিহত হয়েছেন।

প্রসঙ্গত, গত বুধবার ইরানের রাজধানী তেহরান থেকে ইউক্রেনগামী একটি বিমান  উড্ডয়নের তিন মিনিটের মাথায় বিধ্বস্ত হয়। এতে ১৭৬ জন আরোহীর সবাই নিহত হন। যুক্তরাষ্ট্র ও কানাডার দাবির পর এবার ইরানের সামরিক বাহিনী স্বীকার করেছে তারা ভুল করে সেদিন ওই বিমানটি ভূপাতিত করেছিল।

সূত্র : বিবিসি, আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ