,



আফগানিস্তান থেকে পাকিস্তানে মর্টার হামলা!

আফগানিস্তান থেকে পাকিস্তানের ভেতরে মর্টার বোমা হামলার পরে আফগানিস্তানের সঙ্গে প্রধান বাণিজ্যিক সীমান্ত বন্ধ করে দিয়েছেন পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আইশা ফারুকি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, সীমান্ত দিয়ে প্রতি সপ্তাহে হাজার হাজার যানবহন চলাচল করে প্রতিবেশী দেশ দুটির মধ্যে। গত বছরের সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য ২৪ ঘণ্টা সীমান্তটি খোলা রাখার ব্যবস্থা করা হয়।

ওই এলাকার উপজেলা প্রশাসক মাহমুদ আসলাম ওয়াজিরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তান থেকে কিছু মর্টার হামলা চালানো হয়েছিল, যা সীমান্ত পেরিয়ে পাকিস্তানের অভ্যন্তরে আসে। এতে কিছু যানবহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কয়েক বছর ধরে পাকিস্তান তালেবান জঙ্গিদের সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করে আসছে আফগানিস্তান। পাকিস্তান এমন অভিযোগ অস্বীকার করে বলছে, পাকিস্তানি সরকারের বিরুদ্ধে যুদ্ধে জঙ্গিদের সমর্থন দিচ্ছে আফগানিস্তান।

গত সপ্তাহে পাকিস্তানে গ্রেপ্তার হন পাকিস্তানি জাতিগত পশতুন অধিকার কর্মী। এ নিয়ে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি নিন্দা জানিয়েছিলেন। এ নিয়ে আফগান প্রেসিডেন্টের ওপর ক্ষুব্ধ হয় পাকিস্তান। জাতিগত পশতুনরা সীমান্তের দুই পাশেই বসবাস করে আসছে।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি পাকিস্তান সরকারের বিরুদ্ধে আফগান সমর্থিত পশতুনরা অধিকার আদায়ে প্রচার শুরু করলে ইসলামাবাদ তা প্রতিরোধ করে। তবে কতদিন ধরে সীমান্ত বন্ধ থাকবে তা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ