,



ফাল্গুনী ও ভালবাসা দিবসের শুভেচ্ছা

বাংলার দিন লিপি যার মাঝে প্রতিদিন লেগে থাকে নানা আচার অনুষ্ঠান। কথায় বলে বার মাসে তের পার্বণ। এর প্রবাহ যে ঋতু মাঝে-ও বাদ যায় না, তাই তো বার মাসে ছয় ঋতু। তারি একটি বসন্ত যার মাঝে আছে দুটি মাস ফাল্গুন ও চৈত্র। এতো সেই বসন্ত যাকে বলা হয় ঋতু- রাজ। তাই তো এই বাংলা আজ ফুলে ফুলে সেজেগুজে উঠেছে। বৃক্ষের শাখায় শাখায় ফুলে ফুলে ভরে গেছে,ফুলে ভরেছে প্রকৃতি, চার দিকে বাতাসের সাথে বেসে যাচ্ছে সুবাস। কুকিল ডাকছে তার মায়া বড়া মধুর কন্ঠে। বাঙ্গালির ঘড়ে ঘড়ে চলছে বসন্ত বরণ এর আয়োজন। রাঙ্গিয়ে তুলেছে তরুণ -তরুণীর মন। প্রেমিক প্রেমিকার মনে বয়েছে প্রেমের জোয়ার।

আমরা জানি বাঙ্গালী তার ঐতিহ্যের প্রতি কতটা আকুল আর ঐতিহ্য বরণ করতে তারা কতটা আমোদ প্রিয় হয়ে থাকে, করে থাকে কত অনুষ্ঠান। তাই তো আজ সকলের মাঝে যেন বর্নিল রঙ্গে সাজবে সকলে। বাংলা ভাসবে রঙ্গের জোয়ারে। কারণ আজ যে পহেলা ফাল্গন। ঋতু রাজ্যের শুরু। তাই তো এতো আয়োজন। কথায় বলে যে রসিক সে সব জাগায় তেই রসে বাড়িয়ে তুলে, বাঙ্গালী তাতে কম কিসের? বাংলাতে আজকে যে শুধু ফাল্গুন বা বসন্ত তা কিন্তু নয়, আজ সেই দিন যে দিনে সারা বিশ্বে পালন করছে ভ্যালেন্টাইন’স ডে বা বিশ্ব ভালবাসা দিবস। এযে খুব সচরাচর পাওয়া যায় না। এযে আনন্দ এর উপর আনন্দ। যাকে বলা হয় এক ডিলে দুই পাখি। এমন সুযোগ কি কেউ হাত ছাড়া করে? করে না। অন্য কেউ করতে পারে কিন্তু বাঙ্গালী করবে না তাই তো আয়োজনটা এখন আরো বেশি একে তো ফাল্গুন তার উপর ভালবাসা দিবস । এ যেন রঙ্গের ঘরে সাজ বাতি। ভালবাসার লাল গোলাপ কিংবা ফাল্গুনের হলুদ গাদা বাদ যাবে না কোনটাই। শিশু কিংবা বৃদ্ধ সাজবে সবে রঙ্গে রঙ্গে। গায়বে গান নানা ঢঙ্গে কেউ দিবে বাঁশির সুর,তরুণী মাথার গাদা ফুল। ঢুলির ঐ ঢুলের তালে নাচবে সবাই প্রাণ খুলে।

এতেই শেষ নয়,আয়োজন বাকি আছে আরেক পর্ব যা শুধু প্রেমিক আর প্রেমিকার রাজ্য। ভালবাসার সেই লাল গোলাপ তোলে দিবে প্রেমিকার হাতে। একমুহূর্তে ফিরে আসবে প্রেমিক এর জন্য এক রাস চন্দ্র হাসি,যার কাছে লজ্জা পারে ঐ জ্যোৎস্নার আলো নিজে। আর দুজন একে অন্যের হাত দরে হাঁটি হাঁটি পা পা করে তাদের সেই স্বপ্নের রাজ্যে। সেথায় থাকবে শুধু তারা আর তাদের অনুভুতি। সেই অনুভূতি সবার বুঝার সম্ভব নয়। বুঝবে তারা এই সংসারে প্রেম করেছে যারা। এই ফাল্গুন এর মতো রাঙ্গিয়ে ভালবাসা দিবস নিয়ে আসুক সকলের জীবনে ভালবাসা পূর্ণ জীবন। মুছে যাক ব্যর্থতা জীবন হক রঙ্গিন। সকলের জন্য রইল ফাল্গুনী ও ভালবাসা দিবসের শুভেচ্ছা।

লেখকঃ ইমরান হাসান, শ্রীপুর, গাজীপুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ